মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:২৬ অপরাহ্ন

শিরোনামঃ
চৌহালীর আ’লীগ নেত্রীর দিন কাটে না খেয়ে খোলা ছাপড়ায় বর্ধিত যুব সমাজের কর্মসংস্থান সৃষ্টিতে আউটসোসিংয়ের বিকল্প নেই-কবির বিন আনোয়ার বিশ্বনাথে প্রয়াত হাজী তেরা মিয়া স্মরণে ফ্রি চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত নির্বাচিত হলে সম্মানী ভাতা এতিমদের মাঝে বন্ঠনের ঘোষণা দিলেন আরশ আলী গণি আমার ‘স্বামী কোথায় আছে, জানার অধিকারও কি নেই’ বিশ্বনাথে উপজেলা ও পৌর বিএনপি’র দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন বিশ্বনাথে দলিল জালিয়াতি মামলায় প্রবাসী ছইল মিয়া কারাগারে বিশ্বনাথে দরিদ্র মানুষের মধ্যে প্রবাসী পরিবারের শীত বস্ত্র ও খাদ্য বিতরণ বিশ্বনাথে আতাপুর সমবায় সমিতির আত্মপ্রকাশ সচেতন ছাত্র সমাজ CSS এর কমিটি গঠন

চালে পোকা ধরার সমস্যা দূর করার দারুণ কৌশল

সারা মাসের বাজার অনেকেই একসঙ্গে করে থাকেন। সেখানে চালও থাকে। অনেকেই আবার বেশি পরিমাণে চাল কিনে সংরক্ষণও করেন। সেক্ষেত্রে একটা সমস্যার সম্মুখীন অনেককেই হতে হয়। আর তা হচ্ছে চালে পোকা ধরা।

অনেকেই এই সমস্যা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে উপায় জানা থাকলে এসব সমস্যার সমাধান করা খুব সহজ। চলুন আজ জেনে নেয়া যাক চালের পোকা দূর করার দারুণ সব কৌশল-

# চালের পরিমাণ যদি বেশি হয়ে থাকে তাহলে চাল প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন।

# চাল সংরক্ষণ করার ক্ষেত্রে সব সময় এয়ার টাইট ফুড কন্টেইনার ব্যবহার করুন। এয়ার টাইট কন্টেইনারে চাল রাখলে চালে পোকা যেমন ধরবে না তেমন চাল স্যাতস্যাতেও হবে না।

# চালে পোকা ধরে গেলে সেই পাত্রে কিছু নিমপাতা রেখে দিন। নিমপাতা না পেলে তেজপাতা ও দিতে পারেন। দেখবেন চালের পোকা চলে গেছে। তাছাড়া চালে পোকা ধরা থেকে মুক্তি পেতে চাইলে আগে থেকেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এতে পোকা ধরার কোনো সুযোগই থাকবে না।

# চাল সব সময় ঠাণ্ডা জায়গায় রাখুন, স্যাঁতস্যাঁতে পরিবেশে চালের পাত্র রাখবেন না। চাল ফুরিয়ে গেলে চালের পাত্র পরিষ্কার করে তার পর শুকিয়ে আবার চাল রাখুন।

# চালের পাত্র রাখার আগে ঐ জায়গার আশেপাশে কীটনাশক স্প্রে করতে পারেন।

# চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪ থেকে ৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved