মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৯:৫০ অপরাহ্ন

শিরোনামঃ
বিশ্বনাথে আ’লীগের পৌর ইউনিয়ন কমিটিতে স্থান পাননি সদ্য বিলুপ্ত কমিটির ৩৯ নেতা স্থান হয়েছে বিএনপি নেতা  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন হলেন বিশ্বনাথের ড. রইছ উদ্দিন  বিশ্বনাথে খাজাঞ্চী ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স প্রীতিগঞ্জ বাজারে নির্মাণের দাবি বিশ্বনাথে আমন ধানের বাম্পার ফলন বিশ্বনাথে অসুস্থ আল- ইসলাহ’র মহাসচিবের পাশে আর-রাহমান ট্রাস্টের সভাপতি উৎসব মূখর পরিবেশে চৌহালীতে ৩৫৫ জনের মনোনয়ন পত্র দাখিল বিশ্বনাথে মাঠে মাঠে শীতকালীন সবজি বিশ্বনাথে পুত্রবধূর নির্যাতনে প্রতিবন্ধী ননদ শাশুড়ীসহ আহত- ২ বিশ্বনাথে সম্পত্তি দখলে প্রবাসীকে হত্যার চেষ্টা অবশেষে সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

সন্ধ্যার পরই আকাশে দেখা যাবে ‘স্যাটেলাইট ট্রেন’

একদল নক্ষত্র যেন ট্রেনের মতো করে চলছে। ছবি: সংগৃহীত

চলতি বছরে পৃথিবীর চারপাশের কক্ষপথে ৬০টি স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। এ নিয়ে স্টারলিংক প্রকল্পের মোট ৪২০টি স্যাটেলাইট মহাকাশে পাঠালো কোম্পানিটি।

শনিবার রাত ৮টা দুই মিনিটে পাঁচ মিনিটের জন্য বেশ কয়েকটি স্টারলিংক স্যাটেলাইট দেখা যাবে পৃথিবীর দক্ষিণ আকাশে। দেখে মনে হবে, যেন একদল নক্ষত্র ট্রেনের মতো করে চলছে।

এর আগেও পৃথিবীর চারদিকে ঘুরতে থাকা এই স্যাটেলাইটগুলো দেখা গেছে। গত ২৫ মে এক ব্লগ পোস্টে জ্যোতির্বিজ্ঞানী ড. মার্কো ল্যাংব্রোয়েক জানান, স্যাটেলাইটগুলো কোন দিক দিয়ে ঘুরবে তা হিসাব করে ক্যামেরা নিয়ে তিনি অপেক্ষা করছিলেন। এর ফলাফল হয়েছে দারুণ। আকাশে এক সারি উজ্জ্বল বিন্দু ধরা দিয়েছে তার ক্যামেরায়।

প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্কের এই ‘ট্রেনটি’ প্রতি রাতে অন্তত দুই থেকে তিনবার প্রদক্ষিণ করবে এবং ধীরে ধীরে তাদের গন্তব্যের কক্ষপথে পৌঁছাবে।

চলতি বছরের শেষ নাগাদ কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে এবং ২০২১ সালের মধ্যে সারাবিশ্বে তারহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্যে কাজ করছে ইলন মাস্কের কোম্পানিটি। সেই লক্ষ্যেই স্যাটেলাইটগুলো পাঠানো হয়েছে।

স্পেসএক্স-এর উচ্চাভিলাষী প্রকল্পগুলোর একটি হলো স্টারলিংক। জানা গেছে, ১২ হাজার স্টারলিংক স্যাটেলাইট মহাকাশে স্থাপন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

© All rights reserved